< Go Back Home

শেখ মুজিবুর রহমান – বঙ্গবন্ধুর জীবন আবহ

১৭ই মার্চ, ১৯২০ সালে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে তার জন্ম। ছয় ভাইবোনের মধ্যে তিনি ছিলেন তৃতীয়।

১৯২৭ সালে সাত বছর বয়সে উনার প্রাতিষ্টানিক শিক্ষা জীবন শুরু।

১৯৩৪ সালে মাদারীপুর ইসলামিয়া হাইস্কুলে পড়ার সময় বেরীবেরি রোগে আক্রান্ত হন বঙ্গবন্ধু। অসুস্থতার কারনে ৩ বছর পড়াশোনা বন্ধ রেখে ১৯৩৭ এ আবার যোগদান করেন।

১৯৩৮ এ শেরে বাংলা একে ফজলুল হকের সানিধ্যে আসেন, তৎকালীন বাংলার প্রধানমন্ত্রী গোপালপুরে একটি স্কুল পরিদর্শনে এলে। এ বছরেই বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেসার সাথে ১৮ বছর বয়সে বিবাভ বন্ধনে আবদ্ধ হন।

১৯৩৯ সালে সরকারী নিষেধাজ্ঞা উপেক্ষা করে স্কুল কর্তৃপক্ষের বিরুদ্ধে প্রতিবাদ সভা করে প্রথমবারের মতো কারাবরণ করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৪২ সালে এন্ট্রাস পরীক্ষায় উত্তীর্ন হন এবং কলকাতা ইসলামিয়া কলেজে ভর্তি হন।

১৯৪৪ সালে নিখিল বঙ্গ মুসলিম ছাত্রলীগের সম্মেলনে যোগদেন কুষ্টিয়াতে এবং আনুষ্টানিকভাবে রাজনীতিতে পদার্পন করেন বঙ্গবন্ধু।

১৯৪৬ সালে কলকাতা ইসলামিয়া কলেজ ছাত্র সংসদের সাধারন সম্পাদক নির্বাচিত হন বঙ্গবন্ধু, বিনা প্রতিদ্বন্দিতায়। একই সাথে হোসেন শহীদ সোহরাওয়ার্দীর সহকারী নিযুক্ত হন তিনি। প্রাদেশিক নির্বাচনে মুসলীম লীগের পক্ষে ব্যাপক ভূমিকা রাখেন বঙ্গবন্ধু।

১৯৪৭ সালে ইসলামিয়া কলেজ থেকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অধিনে বি.এ পাশ করেন বঙ্গবন্ধু।

১৯৪৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে ভর্তি হন। ২৩ ফেব্রুয়ারী প্রধানমন্ত্রী খাজা নাজিম উদ্দিন উর্দুকে পাকিস্তানের রাষ্ট্রভাষা ঘোষনা করলে বঙ্গবন্ধু প্রতিবাদ করেন এবং তার প্রস্তাবে সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ গঠিত হয়। ১১ই মার্চ সাধারন ধর্মঘট আহবান কালে বঙ্গবন্ধু গ্রেপ্তার হন। ১৫ই মার্চ মুক্তি পান কারাগার থেকে। ১১ ই সেপ্টেম্বর ফরিদপুরে কর্ডন প্রথার বিরুদ্ধে আন্দোলন করার জন্য আবার গ্রেপ্তার হন বঙ্গবন্ধু।

১৯৪৯ সালের ২১শে জানুয়ারী মুক্তি পান বঙ্গবন্ধু। ২৯শে মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয় এর চতুর্থ শ্রেনীর কর্মচারীদের দাবী আদায়ের লক্ষে দেওয়া ধর্মঘটে সমর্থন দেওয়ার কারনে তাকে অযৌক্তিক ভাবে জরিমানা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ২০ শে এপ্রিল আবারো গ্রেপ্তার হন বঙ্গবন্ধু। ২৩ জুন পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ গঠিত হয় এবং জেলে থাকা অবস্থায় বঙ্গবন্ধু যুগ্ম সম্পাদক নির্বাচিত হন। ২৭ শে জুলাই বঙ্গবন্ধু জেল থেকে মুক্তি পান। এরপর তিনি সরাসরি জাতীয় রাজনীতিতে যুক্ত হন। এ সময় বাংলায় দূর্ভিক্ষ শুরু হলে খাদ্যের দাবীতে তিনি আন্দোলন শুরু করেন।

১৯৫০ সালের ১ লা জানুয়ারী খাদ্য আন্দোলনের কারনে তাকে গ্রেপ্তার করা হয়।

১৯৫২ সালের ১৪ই ফেব্রুয়ারী থেকে রাষ্ট্রভাষা বাংলার দাবীতে বঙ্গবন্ধু জেলে অনশন শুরু করেন। ২১ শে ফেব্রুয়ারী রাষ্ট্রভাষা বাংলার দাবীতে প্রতিবাদ মিছিলে পুলিশের গুলিতে শহীদ হন রফিক, জব্বার, শফিক, সালাম, বরকত সহ অনেকে। জেলে বঙ্গবন্ধু টানা অনশন করতে থাকেন। ২৭ ফেব্রুয়ারী অসুস্থতার কারনে তাকে মুক্তি দেওয়া হয়।

১৯৫৩ সালের ১৬ই নভেম্বর প্রাদেশিক আওয়ামী মুসলিম লীগের কাউন্সিল অধিবেশনে তিনি সাধারন সম্পাদক নির্বাচিত হন। ৪ ডিসেম্বর সব বিরোধী দল একত্র হয়ে যুক্তফ্রন্ট গঠন হয়।

১৯৫৪ সালের ১০ই মার্চ সাধারন নির্বাচনে ২৩৭ টি আসনের মধ্যে যুক্তফ্রন্ট ২২৩ টি আসন লাভ করে এবং বঙ্গবন্ধু গোপালগঞ্জ আসনে বিজয়ী হন। ২ এপ্রিল সদ্যগঠিত যুক্তফ্রন্ট মন্ত্রিসভায় বঙ্গবন্ধু সর্বকনিষ্ট মন্ত্রী হিসাবে শপথ নেন। ৩০ শে মে পাকিস্তানের প্রধানমন্ত্রী মোহাম্মদ আলী যুক্তফ্রন্ট মন্ত্রীসভা বাতিল করেন এবং দেশে ফেরা মাত্র ঢাকা থেকে গ্রেপ্তার হন বঙ্গবন্ধু। ২৩ শে নম্ভেম্বর মুক্তি পেয়ে আবার জেল গেট থেকে গ্রেপ্তার হন বঙ্গবন্ধু।

১৯৫৫ সালের ৫ই জুন পাকিস্তান গণপরিষদ এর সদস্য নির্বাচিত হন বঙ্গবন্ধু। ১৭ই জুন পল্টন ময়দানের জনসভায় প্রথমবারের মতো বঙ্গবন্ধুর কন্ঠে ভেসে আসে পুর্ব পাকিস্তানের স্বায়ত্বশাসন এর দাবী। ২১শে অক্টোবর আওয়ামী মুসলিম লীগের বিশেষ কাউন্সিল অনুষ্টিত হয় এবং সেখানে ধর্মনিরপেক্ষতাকে মূল আদর্শ হিসাবে গ্রহন করে দলের নাম পরিবর্তন করা হয় “আওয়ামী লীগ” এবং বঙ্গবন্ধু পুনরায় সাধারন সম্পাদক এর দ্বায়িত্ব লাভ করেন।

১৯৫৮ সালের ৭ই অক্টোবর ডেপুটি স্পিকার শাহেদ আলীর উপর আক্রমন ও তার মৃত্যুতে ইস্কান্দার মির্জা পাকিস্তানে সামরিক শাসন জারী করেন এবং ৫ দিনের মধ্যে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করে জেলে পাঠানো হয়। একের পর এক মিথ্যা মামলা দেওয়া হতে থাকে বঙ্গবন্ধুর নামে।

১৯৫৯ সালের ৫ই অক্টোবর মুক্তি পান বঙ্গবন্ধু। পরবর্তী ২ বছর তাকে বার বার গ্রেপ্তার করা হয় এবং মুক্তি দেওয়া হয়। তার গতিবিধির ওপর গোয়েন্দা বাহিনী নিয়মিত নজর রাখতো।

১৯৬২ সালের ২রা জুন সামরিক শাসনের অবসান হয়। ১৮ই জুন বঙ্গবন্ধু মুক্তি লাভ করেন।

১৯৬৪ সালের ২৫ জানুয়ারী আওয়ামী লীগকে নতুন করে পুনরুজ্জীবিত করা হয়। ১১ই মার্চ বঙ্গবন্ধুর নেতৃত্বে সর্বদলীয় সংগ্রাম পরিষদ গঠিত হয়। ২৬শে জুলাই বঙ্গবন্ধুর নেতৃত্বে সম্মিলিত বিরোধী দল কো-অপ গঠিত হয়।

১৯৬৫ সালে রাষ্ট্রপতি নির্বাচনের ১৪ দিন আগে বঙ্গবন্ধুকে গ্রেপ্তার করা হয়।

১৯৬৬ সালের ১৮ই মার্চ আওয়ামী লীগের কাউন্সিলে ৬ দফা প্রস্তাব গৃহীত হয়। ৬ দফার দাবীতে দেশ ব্যাপী প্রচারনা চালানোর সময় তাকে ৩ মাসে মোট ৮ বার গ্রেপ্তার করা হয়।

১৯৬৮ সালের ৩ জানুয়ারী বঙ্গবন্ধুকে প্রধান আসামী করে ৩৫ জন বাঙ্গালী সেনা ও সি এস পি অফিসারের বিরুদ্ধে ভারতের সাথে মিলে পাকিস্তানকে আলাদা করার অভিযোগে কুখ্যাত আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করে পাকিস্তান সরকার। ২৮ জানুয়ারী আদালতে নিজেকে নির্দোষ প্রমান করতে একটি লিখিত বিবৃতি দেন বঙ্গবন্ধু। তার মুক্তি ও মিথ্যা মামলা প্রত্যাহার এর দাবীতে দেশ বাপী শুরু হয় গণ অভ্যূথান। ছাত্র সমাজ ১১ দফা দাবী উপস্থাপন করে।

১৯৬৯ সালের ৩০ জানুয়ারী আন্দোলন ঠেকাতে প্যারোলে বঙ্গবন্ধুকে মুক্তি দেওয়ার চেষ্টা করে পাকিস্তান সরকার, বঙ্গবন্ধু সেই প্রস্তাব ঘৃণা সহকারে প্রত্যাখ্যান করেন। ১৫ই ফেব্রুয়ারী ঢাকা ক্যান্টনমেন্টে আগরতলা ষড়যন্ত্র মামলার অন্যতম আসামী সার্জেন্ট জহুরুল হককে নির্মম ভাবে হত্যা করে পাকিস্তান সেনাবাহিনী। বিক্ষুদ্ধ জনতার ঢল নামে রাস্তায়, দূর্বার আন্দোলন শুরু হয়। ২২ ফেব্রুয়ারী প্রচন্ড আন্দোলনের মুখে পাকিস্তান সরকার মামলা প্রত্যাহার করে। ২৩ ফেব্রুয়ারী রেসকোর্স ময়দানে ডাকসু ও পূর্ব পাকিস্তান ছাত্রলীগের উদ্যোগে বিশাল এক সংবর্ধনা অনুষ্টান অনুষ্টিত হয়। শেখ মুজিবুর রহমানকে প্রথমবারের মতো “বঙ্গবন্ধু” উপাধিতে ভূষিত করা হয় এদিন। ১০ই মার্চ পরিস্থিত বেগতিক দেখে আইয়ুব খান গোল টেবিল বৈঠিক আয়োজন করেন। বঙ্গবন্ধু তার ৬ দফাতে অটল থাকায় বৈঠক ব্যার্থ হয়। ২৫শে মার্চ ইয়াহিয়া খানের হাতে ক্ষমতা হস্তান্তর করেন আইয়ুব খান। সামরিক শাসন আবার শুরু হয়। ২৮ নভেম্বর রাজণৈতিক কর্মকান্ডের ওপর থেকে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয় ইয়াহিয়া খান এবং সাধারন নির্বাচন করার প্রতিজ্ঞা করেন।

শেখ মুজিবুর রহমান

শেখ মুজিবুর রহমান

১৯৭০ এর ১লা জানুয়ারী রাজনৈতিক কর্মকান্ডের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার হয় এবং সাথে সাথেই বঙ্গবন্ধু ৬ দফার ওপর প্রচারণা শুরু করেন। ৪ জুন মতিঝিল এর ইডেন হোটেলে আওয়ামী লীগের দ্বিবার্ষিক কাউন্সিলে সিদ্ধান্ত হয় আওয়ামী লীগ একক ভাবে নির্বাচনে যাবে। ৫ই জুন পাকিস্তান সরকার নির্বাচনের আসন বিন্যাস প্রকাশ করে। পূর্ব পাকিস্তানে প্রাদেশিক ৩১০ টি আসন ও জাতীয় পরিষদে ১৬৯ টি আসনে নির্বাচন হবে। ১৫ই আগষ্ট নির্বাচনের তারিখ ঘোষনা করা হয়। ৭ ডিসেম্বর জাতীয় ও ১৭ই ডিসেম্বর প্রাদেশিক নির্বাচন অনুষ্টিত হবে। ৮ই অক্টোবর ১৯ টি রাজনৈতিক দলের প্রতীক বরাদ্ধ করা হয়, আওয়ামী লীগ নৌকা প্রতীক লাভ করে। ২৮ অক্টোবর বঙ্গবন্ধু বেতার ও টেলিভিশনে ভাষন দেন। দেশবাসীর কাছে ৬ দফার পক্ষে ভোট চান তিনি। ১২ই নভেম্বর ভয়ংকর ঘুর্নিঝর ও জ্বলচ্ছাসে লক্ষ লক্ষ মানুষের মৃত্যু হয়। বঙ্গবন্ধু নির্বাচনী প্রচারণা থামিয়ে ত্রান কাজে নেমে পড়েন। পাকিস্তান সরকারের উদাসিনতা এবং অব্যাবস্থাপনার প্রতি ক্ষোভ প্রকাশ করেন। ৭ ডিসেম্বর জাতীয় নির্বাচন অনুষ্টিত হয়। ১৬৭ টি আসন পেয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্টতা পায় আওয়ামী লিগ। ১৭ই ডিসেম্বর প্রাদেশিক নির্বাচনে আওয়ামী লীগ পূর্ব পাকিস্তান থেকে ২৯৮টি আসন লাভ করে।

১৯৭১ এর ৩ জানুয়ারী আওয়ামী লীগের সকল নির্বাচিত সদস্য ৬ দফার ভিত্তিতে শাসনতন্ত্র প্রনয়নের শপথ নেন। “আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি”, কবিগুরুর লেখা এই সংগীতের মাধ্যমে অনুষ্টান শুরু হয়। এরপর পরিবেশিত হয় “জয় বাংলা, বাংলার জয়”। ১০ জানুয়ারী প্রেসিডেন্ট ইয়াহিয়া খান ঢাকায় আসেন এবং বঙ্গবন্ধুর সাথে তিন দফা বৈঠক করেন। ফিরে যাওয়ার সময় তিনি জানান যে শেখ মুজিব পাকিস্তানের প্রধানমন্ত্রী হতে চলেছেন। ১৩ই ফেব্রুয়ারী এক সরকারী ঘোষনায় ইয়াহিয়া খান জানান ৩রা মার্চ ঢাকায় জাতীয় পরিষদের অধিবেশন আহবান করা হয়েছে। ১লা মার্চ অধিবেশনকে সামনে রেখে হোতেল পূর্বানীতে আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক হয়। সেদিনই হটাৎ করেই প্রেসিডেন্ট ইয়াহিয়া খান আকস্মিক ভাবে জাতীয় অধিবেশন বাতিল ঘোষনা করে অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেন। বিক্ষুদ্ধ জনতা রাস্তায় নেমে আসে, বঙ্গবন্ধু ২ ও ৩ মার্চ পুর্ব পাকিস্তানে হরতাল ঢাকেন। ২রা মার্চ হরতাল চলাকালে সন্ধ্যা থেকে পুরো ঢাকায় কারফিউ জারি করে সরকার। ৩ মার্চ কারফিউ ভেঙ্গে জনতা রাস্তায় নেমে আসে, সামরিক জান্তার গুলিতে সেদিন মারা যায় ৩ জন, আহত হয় ৬০ জনেরও বেশি। ৭ই মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর কন্ঠে ভেসে আসে সেই ঐতিহাসিক ভাষন, “এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম”। সারাদেশ জুড়ে শুরু হয় এক উত্তাল আন্দোলন। ১৬ই মার্চ ইয়াহিয়া খান জনতার বিক্ষোভমুখে ঢাকায় আসেন আবার। কালো পতাকা উড়িয়ে সেই আলোচনায় যোগদেন বঙ্গবন্ধু। ২৩শে মার্চ কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদ প্রতিরোধ দিবস ঘোষনা করে এবং সমস্ত সরকারী ও বেসরকারী ভবনে “বাংলাদেশের” পতাকা উত্তোলন করার সিদ্ধান্ত নেওয়া হয়। ২৫ শে মার্চ শুরু হয় বাংলাদেশের ইতিহাসের সেই কাল রাত্রি। ইয়াহিয়া খান দ্রুততার সাথ ঢাকা ত্যাগ করেন, ধানমন্ডি ৩২ নম্বরে নামে জনতার ঢল। রাত্রে সাড়ে এগারোটায় শুরু হয় “অপারেশন সার্চ লাইট”। ইতিহাসের অন্যতম এই গনহত্যা চলাকালে গ্রেপ্তার করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। গ্রেপ্তারের আগে স্বাধীনতার ঘোষনাবার্তা চট্টগ্রামে ওয়্যারলেস এর মাধ্যমে পাঠান বঙ্গবন্ধু। আওয়ামী লীগ নেতা এম এ হান্নান বঙ্গবন্ধুর সেই স্বাধীনতা বানী প্রথম প্রচার করে। পরের দিন ২৯ শে মার্চ অষ্টম ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের মেজর জিয়াউর রহমান চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে সেই বার্তা আবার প্রচার করেন। শুরু হয় বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ।

১৭ই এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথ তলায় বাংলাদেশের নতুন মন্ত্রীসভা গঠিত হয়, প্রধানমন্ত্রী তাজউদ্দিন আহম্মদ বৈদ্যনাথ তলার নামকরণ করে মুজিবনগর এবং সেখান থেকেই স্বাধীনতা যুদ্ধ পরিচালিত হবে। বঙ্গবন্ধুকে গনপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপ্রতি এবং তার অনুপস্থিতিতে সৈয়দ নজরুল ইসলামকে অস্থায়ী রাষ্টপতি হিসাবে দ্বায়িত্ব দেওয়া হয়। ২৫শে মে চালু হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্র। ৩ রা আগষ্ট পাকিস্তান সরকারের পক্ষ থেকে জানানো হয় ১১ আগষ্ট সামরিক আদালতে শেখ মুজিবুর রহমান এর বিচার শুরু হবে। বিচারপতি আবু সাঈদ চৌধুরীর নেতৃত্বে সংগঠিত প্রবাসী বাঙ্গালীরা আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আইনজীবি সন ম্যাকব্রাইডকে ইসলামাবাদ পাঠাত শেখ মুজিবুর রহমান এর আইনজীবি হিসাবে। পাকিস্তান সরকার বিদেশী আইনজীবি নিতে অস্বীকৃতি জানায়। ১১ই নভেম্বর বঙ্গবন্ধুকে ইয়াহিয়া খান ও ভুট্টোর সামনে উপস্থিত করা হয়। ইয়াহিয়া হ্যান্ডশেক করতে চাইলে বঙ্গবন্ধু অস্বীকার করেন, “ও হাতে বাঙ্গালীর রক্ত লেগে আছে, ও হাত আমি স্পর্শ করবো না”। ২রা ডিসেম্বর যখন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ প্রায় অবসম্ভাবী বিজয়ের পথে, তখন ইয়াহিয়া খান বঙ্গবন্ধুর কাছে সমঝোতা প্রস্তাব দেন। বঙ্গবন্ধু সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

১৬ই ডিসেম্বর ৩০ লক্ষ শহীদের রক্ত আর ৩ লাখ মা বোনের সম্ভ্রমের বিনিময়ে আসে আমাদের প্রিয় স্বাধীনতা। তখনো বাংলাদেশের স্বপ্নকার বসে আছেন করাচীর এক কারাগারে, জানেন না তার প্রিয় বাংলাদেশ এর মধ্যেই স্বাধীন হয়ে গেছে, পাকিস্তান হানাদার বাহিনী লজ্জাজনক এক আত্নসম্পর্ন করেছে।

১৯৭২ এর ৩রা জানুয়ারী জুলফিকার আলী ভুট্টো ঘোষনা করেন বঙ্গবন্ধুকে বিনা শর্তে মুক্তি দেওয়া হবে। ৮ই জানুয়ারী বঙ্গবন্ধু কারাগার থেকে মুক্তি পান, পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্সের বিশেষ বিমানে তাকে লন্ডন পাঠানো হয়। সেখানে এক সংবাদ সম্মেলনে তিনি জানান, “আমি আমার জনগনের কাছে ফিরে যেতে চাই”। ১০ই জানুয়ারী দিল্লী পৌছান বঙ্গবন্ধু, সেখানে তাকে স্বাগত জানান ভারতের রাষ্ট্রপ্রতি ভি.ভি গিরি ও প্রধানমন্ত্রী ইন্দিরাগান্ধী। ঐদিন বিকেলেই ভারতীয় বিমান বাহিনীদের বিশেষ বিমানে ধাকায় অবতরণ করেন বাংলাদেশের জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। লাখো মানুষের মাঝে দাঁড়িয়ে অশ্রুসজল নয়নে জাতির পিতা বলেন “আজ আমার জীবনের স্বাদ পূর্ন হয়েছে”। ১২ই জানুয়ারী সংসদীয় শাসন কাঠামো প্রবর্তনের মাধ্যমে নতুন মন্ত্রী পরিষদ গঠন করে প্রধানমন্ত্রী হিসাবে দ্বায়িত্ব নেন শেখ মুজিবুর রহমান। ১২ই মার্চ প্রতিশ্রুতি মোতাবেক সেনা প্রত্যাহার করে ভারত। ১৬ই ডিসেম্বর নতুন সংবিধান কার্ষকর করা হয়।

১৯৭৩ এর ৭ই মার্চ প্রথম জাতীয় সংসদ নির্বাচন হয় স্বাধীন বাংলাদেশে। ৩০০টির মধ্যে বঙ্গবন্ধুর নেতৃত্বে আওয়ামী লীগ ২৯২টি আসনে বিজয়ী হয়।

১৯৭৪ এর ২৩শে সেপ্টেম্বর জাতিসংঘের সাধারন পরিষদে প্রথম বাঙ্গালী হিসাবে বক্তব্য দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

১৯৭৫ এর ২৫ জানুয়ারী বঙ্গবন্ধু সংসদে চতুর্থ সংশোধনী বিল পাশ করেন, শুরু হয় সমাজতান্ত্রিক বাংলাদেশের যাত্রা। ২৫শে ফেব্রুয়ারী ডিক্রি জারী করে বঙ্গবন্ধু সমস্ত রাজনৈতিক দলের উপস্থিতিতে বাংলাদেশের কৃষক শ্রমিক আওয়ামী লীগ নামের নতুন একটি একক রাজনৈতিক দল প্রতিষ্টা করেন।

১৯৭৫ এর ১৫ই আগষ্ট বিপথগামী এক সামরিক স্বাধীনতা বিরোধী ষড়যন্ত্রে স্বপরিবারে শহীদ হন স্বাধীন বাংলাদেশের প্রতিষ্টাতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।